ইংরেজি ভাষা শিক্ষা - learn english in bangla font

বাংলা থেকে ইংরেজি ভাষা শিক্ষা ইংরেজি ভাষা শিক্ষার সহজ উপায় আমাদের এই সাইট থেকে আপনি অনেক সহজে ইংরেজি ভাষা শিখতে পারবেন। প্রবাস জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো প্রবাসী ভাষা-শিক্ষা আপনি যদি প্রবাসে যান তাহলে আপনার সর্বপ্রথম প্রয়োজন হবে প্রবাসী ভাষা শিক্ষা যদি আপনি ইংরেজি ভাষা জানেন বা ইংরেজিতে কথা বলতে পারেন তাহলে আপনার আর কোন ধরনের সমস্যা হবে না আপনি ইংরেজিতে যে কারো সাথে কথা বলতে পারবেন কারণ ইংরেজি ভাষা হচ্ছে ইন্টারন্যাশনাল ভাষা তাই সব দেশের মানুষ ইংরেজি ভাষা বুঝে  আপনি যদি ইংরেজি ভাষা শিখতে চান তাহলে আমাদের সম্পুর্ন পোস্ট দেখুন | মই - ladder মকর - capricorn মকুব - exemption মক্কা - mecca মক্কেল - client মক্ষিকা - fly মখমল - velvet মগ - mug মগজ - brain মগ্ন - overwhelmed মঙ্গল - mars মঙ্গলকর - good মঙ্গলকামনা - goodwill মঙ্গলগ্রহ - mars মঙ্গলজনক - auspicious মঙ্গলবার - tuesday মঙ্গলসাধন - beneficence মঙ্গলীয় - mars মঙ্গোলিয়া - mongolia মঙ্গোলিয়ান - mongolian মঙ্গোলীয় - mongolian মচকান - sprain মজবুত - firm মজা - fun মজাদার - amusing মজান - drown মজার - funny মজুত - stock মজুদকরণ - st

ইংরেজি শিক্ষা‌ Learn English From Bangla

ইংরেজি শিক্ষা‌ 

ইংরেজি ভাষা শিক্ষার সহজ উপায় বাংলা থেকে ইংরেজি ভাষা শিক্ষা

 নিজের সম্পর্কে - About Oneself 

➢ তোমার নাম কি?
What's your name?

➢ আমার নাম পেট্রিসিয়া।
My name is Patricia.

➢ তোমার বয়স কত?
How old are you?

➢ আমার বয়স ২৩ বছর।
I’m 23 years old.

➢ তুমি কি করো (পেশা)?
What do you do?

➢ আমি একজন ছাত্র।
I’m a student.

➢ তুমি থাকো কোথায়?
Where do you live?

➢ আমি লন্ডনে থাকি।
I live in London.

➢ তুমি বিনোদনের জন্য কি কর?
What do you do for fun?

➢ আমি আমার অবসর সময়ে রং করতে পছন্দ করি।
I like to paint in my spare time.

➢ আমি মিশিগান’এর বাসিন্দা।
I am from Michigan.

➢আমি নিউ ইয়র্ক থেকে এসেছি
I come from New York

➢ আমি শিকাগোতে থাকি।
I live in Chicago

➢ আমি বই পড়তে পছন্দ করি
I like reading books

➢আমি বই পড়তে পছন্দ করি এবং সাঁতার কাটতে ভালোবাসি
I like reading books and love to swim

➢আমি একজন ভালো রাঁধুনে
I am a good cook

➢ আমি দাবা খেলায় পারদর্শী
I am good at playing chess

➢ আমি কেনাকাটা করতে পছন্দ করি যখন আমি অবসর পাই
I like to shop when I’m free

➢সে আমার একজন বন্ধু
He's a friend of mine

➢ আপনি কি কাজ (পেশা) করেন তাহলে?
So, what do you do for a living?





কেনাকাটা ও স্টোর কথোপকথন - Shopping and Store Conversation

➢ সে বিজ্ঞানের ক-খ জানে না
➢ He does not know the rudiments or A. B. C. of science

➢ আজকাল সকল দ্রব্যই বড় দুর্মূল্য হইয়াছে
➢ Now-a-days everything is costly

➢ এ জিনিস গুলোর দাম একসাথে কত?
➢ How much are these things all together?

➢ এর চেয়ে সস্তা কিছু আছে?
➢ Is there anything cheaper?

➢ আমাাকে একশ টাকা বাঙতি দিতে পারবেন?
➢ Can you give change for a hundred taka?

➢ আরো দেখান না
➢ Show me some others, please

➢ কাগজে মুড়ে দিন
➢ Make it into a parcel

➢ আপনাদের কি এই শার্ট অন্য সাইজের হবে?
➢ Do you have different sizes for this shirt?

➢ আপনাদের নীল রং’এর জিন্স কোথায়?
➢ Where are your blue jeans?

➢ আপনাদের কাছে রেগুলার (প্রতিদিন পরার মতো যা বেশি দামী নয়) টিশার্ট আছে?
➢ Do you have regular T-Shirts here?

➢ ড্রেসিং রুমটা কোথায়?
➢ Where is the dressing room?

➢ আপনাদের কি ড্রেসিং রুম আছে?
➢ Do you have a dressing room?

➢ আমি সাত নাম্বার সাইজের জুতাটা পরে দেখতে পারি?
➢ Can I try this shoe on in a seven?

➢ আমি কি সাড়ে নয় নাম্বার সাইজে এটা পেতে পারি?
➢ Can I get this in nine and a half?

➢ আমি কি ছয় নাম্বার সাইজে দেখতে পারি?
➢ Can I get this in a size six?

➢ আমি জানি না আমার সাইজ (জুতার) কতো
➢ I don't know what my size is?

➢ আমি কতো সাইজের তা আমি জানি না
➢ I don't know what size I am

➢ আপনি কি আমার মাপটা নিতে পারবেন?
➢ Can you take my measurement?

➢ আপনি কি সব পেয়েছেন যা যা খুঁজেছিলেন আজকে?
➢ Did you find everything you needed today?

➢ কেউ কি আপনাকে এতে সাহায্য করেছিলো?
➢ Was anyone helping you with this?

➢ ফলের অংশটা কোন দিকে?
➢ Where is the fruit section?

➢ আপনারা কি এখানে আইসক্রিম বিক্রি করেন?
➢ Do you sell ice cream here?

➢ আমি ব্যাটারি কোথায় পেতে পারি?
➢ Where can I find batteries?

➢ টুথপেস্ট কোথায়?
➢ Where is the toothpaste?

➢ আপনি ওষুধের জায়গাটা আমাকে দেখাতে পারবেন?
➢ Can you point me to the medicine area?

➢ বেকারি অংশটা কোথায়?
➢ Where is the bakery section?

➢ আপনারা কি টাটকা সামুদ্রিক খাবার বিক্রি করেন?
➢ Do you sell fresh seafood?

➢ আপনারা কি পোস্টকার্ড বিক্রি করেন?
➢ Do you sell postcards?

➢ আমি ফিল্ম (আলোকচিত্র গ্রহণের ফিল্ম) কোথায় পেতে পারি?
➢ Where can I find film?

➢ আমি ক্যামেরা ফিল্ম কোথায় পেতে পারি?
➢ Where can I find camera film?

➢ শপিং কার্ট (পণ্য রাখার জন্য চাকা বিশিষ্ট একধরনের ঝুড়ি) গুলো কোথায়?
➢ Where are the shopping carts?

➢ আমি কোথায় পণ্য রাখার ঝুড়ি পেতে পারি?
➢ Where can I find a shopping basket?

➢ আপনারা কি বৈদেশিক মুদ্রা বিনিময় করেন?
➢ Do you exchange foreign currency?

➢ আপনাদের বিনিময় হার কতো কোরিয়ান ওনের বিপরীতে?
➢ What is your exchange rate for the Korean won?

➢ এই বক্সটার দাম কতো?
➢ How much is the box?

➢ আমি কি এই বড়বড় বক্সগুলোর একটা কিনতে পারি?
➢ Can I buy one of those large boxes?

➢ আপনি কখন দোকান খোলেন সকালবেলা?
➢ What time do you open in the morning?

➢ আমাদের কাছে এই ধরনের কোনটা আর নেই
➢ We don't have any of these left in stock

➢ আমি টিশার্ট খুঁজছি
➢ I'm looking for T-shirt

➢ এটি কি হ্রাসকৃত মূল্যে বিক্রির জন্য?
➢ Is this in the sales?

➢ এটি কি হ্রাসকৃত মূল্যে বিক্রির জন্য?
➢ Is this on sale?

➢ এটার উপর ২০% মূল্য ছাড় আছে
➢ There's a discount of 20% on this

➢ এই জিন্সপ্যান্ট গুলোর উপর ২০% মূল্য ছাড় রয়েছে
➢ These jeans are discounted by 20%

➢ আমি এগুলো একটু পরে দেখতে চাই। জামাকাপড় পরিবর্তনের রুম কোথায়?
➢ I'd like to try this on please. Where are the changing rooms?

➢ আমি কি এটি পরে দেখতে পারি?
➢ Can I try this on?

➢ জামাকাপড় পরিবর্তনের রুম ওখানটায়
➢ The changing rooms are over there

➢ এই সাইজটা আমার জন্য হচ্ছে না
➢ It's the wrong size

➢ এটি আসলে আমার হচ্ছে না
➢ It doesn't really suit me

➢ আমি মূল্য পরিশোধ করবো কোথায়?
➢ Where can I pay?

➢ টাকা পরিশোধের জায়গা ওখানে
➢ The cash tills are over there

➢ আপানাদের কাছে কি এগুলো আরো ছোট বা বড় সাইজের হবে?
➢ Do you have these in a size smaller/ bigger, too?

➢ আমি যেমনটা চেয়েছিলাম এটা ঠিক তেমন না
➢ It’s not quite what I wanted

➢ এই সুয়েটারটা কতো?
➢ How much is this sweater?

➢ আমি কি এটি গিফট হিসেবে প্যাক (র‍্যাপিং পেপার দিয়ে)  করে দিবো?
➢ Shall I giftwrap it?

➢ আপনি কি আর কিছু চেয়েছিলেন?
➢ Did you want anything else?

➢ দয়া করে যাবার সময় মূল্য পরিশোধ করে যাবেন
➢ Please pay at the check-out

➢ আমি আপনার হয়ে মূল্য পরিশোধের জায়গায় নিয়ে যাচ্ছি এটা
➢ I’ll take this to the check-out for you

➢ আজকের জন্য এগুলোই যথেষ্ট। ধন্যবাদ
➢ That’s all for today. Thanks

➢ মূল্য পরিশোধের স্থান কোথায়?
➢ Where is the check-out?

➢ অনুগ্রহ করে আমি কি একটা রিসিপ্ট (মূল্য পরিশোধের তালিকা) পেতে পারি?
➢ Could I have a receipt, please?

➢ অনুগ্রহ করে একটা প্লাস্টিক ব্যাগ পাওয়া যাবে?
➢ Could I have a (plastic) bag, please?

➢ দুঃখিত, আমার কাছে কোন খুচরা টাকা নেই
➢ I’m afraid/ Sorry, I don’t have any change

➢ আপনারা কি ক্রেডিট কার্ড গ্রহণ করেন?
➢ Do you accept credit cards?

➢ আমি এটি ফেরত দিতে চাচ্ছিলাম
➢ I'd like to return this please

➢ আপনার কাছে কি রিসিপ্ট আছে?
➢ Do you have the receipt?

➢ আপনি কি অন্য কিছু পছন্দ করবেন?
➢ Would you like to choose something else?

➢ না, আমি কি দয়া করে টাকাটা ফেরত পেতে পারি?
➢ No, can I have a refund please?

➢ না, ধন্যবাদ।
➢ No, thank you.

➢ আমি কি টাকাটা ফেরত পেতে পারি?
➢ Can I have a refund?

➢ আপনি কোন সাইজেরটা পরেন?
➢ What size do you wear?

➢ আমার একটা সুয়েটার কিনতে হবে
➢ I need to purchase a sweater

➢ আপনার সাইজ কতো?
➢ What is your size?

➢ মাঝারি সাইজের হলেই হবে
➢ Medium should be fine

➢ আমি কি কোথাও পরে দেখতে পারি এটা?
➢ Can I try it on somewhere?

➢ মাফ করবেন। আপনি কি আমাকে একটু সাহায্য করতে পারবেন?
➢ Excuse me. Could you help me with something?

➢ মাফ করবেন। আপনি কি আমাকে একটু সাহায্য করতে পারবেন?
➢ Excuse me. Could you help me with something?

➢ এটা একদম ঠিকমতো লেগেছে গায়ে
➢ It fits perfectly

➢ এটার দাম কতো?
➢ How much is it?

➢ রিসিপ্টটা যত্ন করে রাখবেন
➢ Keep the receipt in a safe place

➢ তুমি কি আমার সাথে মলে (শপিং সেন্টার) যাবে?
➢ Do you want to take a ride to the mall with me?




স্বল্প কথা - Small Talk

➢ আবার তোমাকে দেখতে পাবো আশা করছি!
➢ Hope to see you again!

➢ তোমার সাথে কথা বলে ভালো লাগলো!
➢ It’s been good talking to you!

➢ তোমাকে দেখে ভালো লেগেছে! নিজের যত্ন নিয়ো
➢ It was nice seeing you! Take care

➢ যোগাযোগ রেখো!
➢ Keep in touch!

➢ কয়েক মিনিট পরেই তোমার সাথে দেখা করছি!
➢ See you in a couple of minutes!

➢ ঠিক আছে, আমি দুঃখিত কিন্তু আমাকে এখন যেতে হবে
➢ OK, I’m sorry but I have to leave now

➢ আমার চলে যাওয়াটা ভালো হবে
➢ I’d better be going

➢ আমি জানি না সে কিভাবে ওই চাকরিটা পেলো
➢ I don’t know how he got that job

➢ চাকরিটা খুবই আরামপ্রদ
➢ That’s a cushy number

➢ ওটা এমন একটা কাজ যেটা আমি করবো না
➢ That’s one job I wouldn’t do

➢ দেখা হবে
➢ See you around

➢ আমরা যথেষ্ট বেতন পাই না
➢ We’re not paid enough

➢ যদি আমি তার চাকরিটা পেতাম!
➢ Wish I had her job!

➢ এটা খুবই একঘেয়ে
➢ It’s so boring

➢ তুমি কি আমাকে রক্ষা করতে পারবে?
➢ Can you cover me?

➢ একটু মদ্যপান করেছিলাম তাই আমি এখন একটু গাঢাকা দিয়ে আছি!
➢ Had a few drinks so I’m flying under the radar!

➢ আমি ক্লান্ত- গতরাতে একদম ঘুমাতে পারি নি
➢ I’m tired – I got no sleep last night

➢ তুমি কি সাপ্তাহিক ছুটির দিনে কাজ করবে?
➢ You working the weekend?

➢ আজকে ভালো হয় যদি একটু গাঢাকা দিয়ে থাকো!
➢ Better keep the head down today!

➢ খেলা বাদ এবং সবাই কাজে লেগে যাও!
➢ All work and no play!

➢ নতুন কোনো খবর আছে?
➢ Anything new going on?

➢ আমার উপর ছেড়ে দাও এটা!
➢ Leave it to me!

➢ কিছু মুহূর্ত আমার সাথে থাকো
➢ Just bear with me for a moment

➢ এক মিনিটের মধ্যেই আমি তোমার সাথে দেখা করছি
➢ I’ll be with you in a minute

➢ তোমাকে অপেক্ষায় রাখার জন্য দুঃখিত!
➢ Sorry for keeping you waiting!

➢ জন বলছি, কিভাবে আপনাকে সাহায্য করতে পারি?
➢ Jhon speaking, how can I help you?

➢ তুমি দেখতে পাচ্ছো বিষয়টা হচ্ছে...
➢ You see, the thing is that...

➢ ওটা হলে ভালো হয়!
➢ That’d be great!

➢ ঠিক আছে, দেখি কিভাবে এটাকে সঠিক ভাষায় প্রকাশ করা যায়
➢ Well, let’s see how to put it in the right words

➢ ওটা খুবই ভালো প্রশ্ন
➢ That’s a good question

➢ তুমি মনে হয় আমার সাথে মজা করছো!
➢ You’ve got to be kidding me!

➢ তুমি আমাকে আটকে দিয়েছ (কথার প্যাঁচে আটকানো)
➢ You got me there

➢ কিছু মনে করো না, ভুলে যাও আমি কি বলেছি
➢ Never mind, forget what I just said

➢ কিছু মনে করো না, সব ঠিক আছে!
➢ Never mind, it’s fine!

➢ তোমাকে সত্য বলতে গেলে...
➢ Well, to be honest with you…

➢ খোলাখুলিভাবে বলতে গেলে...
➢ Frankly speaking...

➢ সত্যি? আমাকে আরো বলো এটা সম্পর্কে!
➢ Really? Tell me more about it!

➢ এটা খুবই ভালো ছিল (কৌতুক / যুক্তি)!
➢ That’s a good one!

➢ তুমি কিভাবে জানো?
➢ How do you know?

➢ ওই ব্যাপারে ভিন্নমত পোষণ করতে পারবো না
➢ Can’t argue with that

➢ তোমার জন্য ভালো হবে!
➢ Good for you!

➢ আমি যতটুকু জানি...
➢ As far as I know...

➢ আমার জানামতে...
➢ To the best of my knowledge…

➢ এবং তোমার কি অবস্থা?
➢ And how about you?

➢ তুমি কি এটাকে আরেকটু ধীর করতে পারবে দয়া করে?
➢ Can you slow it down a bit, please?

➢ আপনি কি দয়া করে আরেকবার বলবেন এটা?
➢ Can you say it again, please?

➢ হাই, কেমন আছেন আপনি? আপনাকে দেখে ভালো লাগলো!
➢ Hi, how are you doing? It’s good to see you!

➢ জিজ্ঞসা করার জন্য ধন্যবাদ। আমি ভালো ভালো আছি। আপনি কেমন আছেন?
➢ Thanks for asking. I’m fine. how are you?

➢ ধন্যবাদ, আমি একটু ব্যস্ত আছি কিছুদিন ধরে
➢ Thanks, I’ve been keeping busy

➢ যদি তুমি কিছু মনে না করো তাতে...?
➢ …if that’s alright with you?

➢ ওটা কেমন হবে তোমার জন্য?
➢ How’s that sound for you?

➢ তুমি কোথায়?
➢ Where are you?

➢ নিজে নিজে করো!
➢ Help yourself!

➢ দুঃখিত, আমি বুঝতে পারিনি
➢ Sorry, I didn’t catch that

➢ সবকিছু ঠিক আছে?
➢ Is everything OK?

➢ ঠিক আছে, বিষয়টা হলো...
➢ OK, here’s the thing …

➢ তুমি কি সম্প্রতি ব্যস্ত আছো?
➢ Have you been keeping busy?

➢ অনেকদিন কোনো দেখা নেই!
➢ Long time no see!

➢ কি খবর?
➢ What’s up?

➢ নতুন কোনো খবর আছে?
➢ What’s new?

➢ তুমি ঠিক আছো?
➢ You doing OK?

➢ কেমন যাচ্ছে তোমার সব?
➢ How are you getting on?

➢ আমাদের কি আগে দেখা হয়েছে?
➢ Have we met before?

➢ আমি প্রায় তোমাকে চিনতেই পারিনি!
➢ I almost didn’t recognize you!

➢ আমাকে কল করো দয়া করে...
➢ Please, call me…

➢ তোমাদের দুজনকে রেখে যাচ্ছি পরিচিত হওয়ার জন্য!
➢ I’ll leave you two to get acquainted!

➢ আমিই সে! এবং তুমি নিশ্চয়ই...
➢ I am indeed! And you must be…

➢ আমি তোমার সাথে একজনের দেখা করাতে চাচ্ছি!
➢ I’d like you to meet someone!

➢ তোমাকে এখানে পেয়ে ভালো লাগলো!
➢ It’s good to have you here!

➢ আমি তোমার সম্পর্কে অনেক শুনেছি
➢ I’ve heard so much about you

➢ তোমার সাথে দেখা হয়ে আমি খুবই খুশি
➢ I’m so pleased to meet you

➢ আমি কি কিছু যোগ করতে পারি?
➢ I’ll leave you two to get acquainted!





 সামাজিক মিডিয়া পাঠ্য - Social Media Texting

➢ তুমি বিনোদনের জন্য কি কর?
➢ What do you do for fun?

➢ আমি অবশ্যই বুঝতে পারবো
➢ I can definitely understand

➢ শুনে মনে হচ্ছে অনেক কঠিন
➢ That sounds difficult

➢ তুমি কি বলতে চাচ্ছো আমি বুঝতে পারছি
➢ I can see your point

➢ আমাকে শুধরে দিয়ো যদি আমার ভুল হয়
➢ Correct me if I'm wrong

➢ তোমার জন্য খুবই ভালো
➢ Too cool for you

➢ তোমার জন্য খুবই ভালো
➢ Too good for you

➢ এটা দেখছি / পড়ছি এখন
➢ Going through it.

➢ যদিও কারো আগ্রহ নেই
➢ Nobody cares though

➢ চলতে থাকবে...
➢ To be continued…

➢ আমি যতটুকু জানি...
➢ As far as I know…

➢ তোমার সাথে পরে কথা বলছি
➢ Talk to you later

➢ তুমি অনেক সুন্দর
➢ You are a cutie

➢ তোমার জন্য অপেক্ষা করছি
➢ Waiting for you

➢ কি অবস্থা?
➢ What's up?

➢ আমি তোমাকে সবসময় ভালোবাসবো
➢ I will always love you

➢ হাসতে হাসতে মেঝেতে গড়াগড়ি খাওয়া
➢ ROFL: Rolling on floor laughing

➢ নিজেরটা দেখো (অন্যেরটা না দেখে)
➢ MYOB: Mind your own business

➢ চিন্তার কিছু নেই
➢ NTW: Not to worry

➢ সত্যিকার অর্থে আমার যা মনে হচ্ছে...
➢ In my honest opinion…

➢ সত্যি বলতে কি...
➢ TBH: To be honest…

➢ যত দ্রুত পারা যায়...
➢ ASAP: As soon as possible…

➢ তোমাকে দেখে খুশি  হলাম
➢ GTSY: Glad to see you

➢ যোগাযোগ রেখো
➢ KIT: Keep in touch

➢ হে খোদা, আমাকে সাহায্য করো
➢ LHM: Lord, help me

➢ তোমার জন্য আমার একটা প্রশ্ন আছে
➢ ?4U: I have a question for you

➢ লাইনের উপরে পড়ুন (দুটো পাশাপাশি শব্দের মাঝে অন্য কোনো শব্দ বসালে)
➢ Read above the line

➢ একজনে একজনে (দুইপক্ষ থেকে একজন করে থাকবে)
➢ 121 : One-to-one

➢ ভালোবাসা প্রকাশক চিহ্ন
➢ <3 : Love

➢ কীবোর্ড থেকে দূরে
➢ AFK: Away from keyboard

➢ আরো পরিচিত (অন্য কোনো নামে)
➢ AKA: Also known as

➢ কাজে ফিরে এলাম
➢ B2W : Back to work

➢ পরে আসবো
➢ BBL: Be back later

➢ একটু পরেই আসছি
➢ BBS: Be back soon

➢ এখুনি আসছি
➢ BRB: Be right back

➢ চিরদিনের বন্ধু
➢ BF : Best friend(s) forever

➢ প্রসঙ্গক্রমে
➢ BTW: By the way

➢ পরে কল করো
➢ CMB: Call me back

➢ নিজে নিজে করো
➢ DIY : Do it yourself

➢ প্রায়ই জিজ্ঞাসিত প্রশ্ন
➢ FAQ: Frequently asked questions

➢ মুখোমুখি
➢ F2F: Face-to-face

➢ ফেইসবুক (সোশ্যাল নেটওয়ার্কিং সাইট)
➢ FB: Facebook

➢ তোমার জ্ঞাতার্থে জানানো যাচ্ছে যে...
➢ FYI: For your information…

➢ বিদায়
➢ GB: Goodbye

➢ তোমার ভাগ্য তোমার সাথে থাকুক
➢ GL: Good luck

➢ যেতে হবে
➢ GG : Gotta go

➢ তাৎক্ষণিক বার্তা
➢ IM: Instant Message

➢ মজা করলাম
➢ J/K: Just kidding

➢ জোরে জোরে হাসা
➢ LOL: Laugh out loud

➢ পুরুষ অথবা মহিলা?
➢ M/F: Male or female?

➢ পথে আছি
➢ OTW: On the way

➢ পরে দেখা হবে
➢ SYL: See you later

➢ যতক্ষণ লাগে সময় নাও
➢ TYT: Take your time

➢ কোনো উত্তর দেয়ার দরকার নেই
➢ NRN: No reply necessary

➢ কোনো সমস্যা নেই
➢ NP: No problem

➢ অন্য দিকে...
➢ On the other hand...

➢ আমাকে কল দিও
➢ PCM: Please, call me

➢ জরুরি দরকার: কল দাও
➢ 911: Emergency! Call me

➢ শীঘ্রই আবার দেখা হবে
➢ SYS: See you soon

➢ যোগাযোগ রেখো
➢ SIT: Stay in touch

➢ পরের বার দেখা না হওয়া পর্যন্ত...
➢ TNT : Till next time…

➢ তোমাকে নিয়ে ভাবছি
➢ TOY: Thinking of you

➢ এখনকার মতো যাই
➢ B4N: Bye for now

➢ আরে গাধা, সোজাসুজি বল
➢ KISS: Keep it simple, stupid




 অপরিচিতদের সাথে কথা বলছি - Talking To Strangers

➢ আজকের আবহাওয়াটা খুবই চমৎকার। আপনি কি আশেপাশেই কোথাও থাকেন?
➢ The weather is so nice today.  Are you from around here?

➢ এখন পর্যন্ত আপনার দিনটি কেমন কাটলো?
➢ How is your day going so far?

➢ আজকে অনেক লোক দেখা যাচ্ছে এখানে। এটা কি স্বাভাবিক?
➢ There are a lot of people out here today.  Is this normal?

➢ ওরা কি আপনার বাচ্চা? ওরা খুবই সুন্দর
➢ Are those your kids?  They're so cute.

➢ আপনি কোথা থেকে এসেছেন?
➢ Where are you from?

➢ আপনি কয়দিনের জন্য থাকছেন?
➢ How long are you staying for?

➢ ধন্যবাদ। আপনার সাথে কথা বলে ভালো লাগলো
➢ Thanks. It was nice talking to you

➢ আপনার সাথে দেখা হয়ে ভালো লাগলো
➢ It was nice meeting you

➢ এই শহরে ভ্রমন করার জন্য ভালো স্থান কোনটি?
➢ What's a good place to visit in this city?

➢ আমি এখান থেকে সেখানে কিভাবে যেতে পারি?
➢ How do I get there from here?

➢ আপনি কি কোথাও থেকে এখানে ঘুরতে এসেছেন?
➢ Are you visiting from somewhere?

➢ আমি কোরিয়া থেকে ঘুরতে এসেছি
➢ I'm visiting from Korea

➢ আপনি কি এখানে ছুটি কাটাতে এসেছেন?
➢ Are you on vacation here?

➢ আমি কোরিয়া থেকে এখানে ছুটি কাটাতে এসেছি
➢ I'm taking a vacation from Korea

➢ আপনি কি এখানে আপনার পরিবারের সাথে এসেছেন?
➢ Are you here with your family?

➢ আমি এখানে আমার স্ত্রী এবং দুটো বাচ্চা নিয়ে এসেছি
➢ I'm here with my wife and 2 kids

➢ আপনি কি এখানে আগে এসেছিলেন?
➢ Have you been here before?

➢ ওটা খুবই সুন্দর একটি হ্যাট। আমি কি জানতে পারি আপনি এটা কোথা থেকে কিনেছেন?
➢ That is a really nice [hat]. Can I ask where you got it?

➢ তোমার জুতাগুলো আমার খুব পছন্দ হয়েছে। তুমি কি এগুলো কাছেই কোথাও থেকে নিয়েছো?
➢ I really like your [shoes]. Did you get them near here?

➢ মোবাইলটা দেখতে খুবই সুন্দর। এটার ব্যবহার কি সহজ?
➢ That’s a cool looking phone. Is it easy to use?

➢ আপনি কি কাজ (পেশা) করেন তাহলে?
➢ So, what do you do for a living?

➢ কি প্রয়োজনে এখানে তুমি আজকে?
➢ What brings you here today?

➢ আপনি কি এখানে প্রায়ই আসেন?
➢ Do you come here a lot?

➢ আমি আসলেই আমাদের খোশগল্প উপভোগ করেছি। তার জন্য তোমাকে ধন্যবাদ
➢ I really enjoyed our chat. Thanks so much

➢ আপনার সাথে দেখা হয়ে আসলেই খুব ভালো লাগলো
➢ It was really nice meeting you

➢ দুঃখিত (না বুঝতে পারার জন্য), এইমাত্র কি বললেন আপনি?
➢ Sorry, what was that you just said?

➢ দয়া করে আপনি কি আরো ধীরে কথা বলতে পারবেন? আমি আপনার কথা বুঝতে পারছি না
➢ Can you speak more slowly, please? I don’t understand

➢ আমি থাইল্যান্ডে থাকি। ম্যানচেস্টারে আমি আমার পরিবারের সাথে দেখা করতে এসেছি। আপনি (অন্যজন কি কারণে এসেছে জানতে চাওয়া হচ্ছে)?
➢ I’m from Thailand. I have been visiting my family in Manchester. How about you?

➢ আমি মিঃ স্মিথ। আপনার সাথে পরিচিত হয়ে ভালো লাগলো
➢ My name’s Mr. Smith. it is nice to meet you

➢ আপনি কোথায় বাস করেন?
➢ Where do you live?

➢ আমি খুবই দুঃখিত। কিছু মনে না করলে আপনি কি আরেকবার একটু বলবেন কষ্ট করে?
➢ I am sorry. Would you mind repeating that, please?

➢ মাফ করবেন, আপনি কি এই ঠিকানাটা চিনেন?
➢ Excuse me, do you know this address?

➢ আমি কি কিছু বলতে পারি?
➢ Can I say something?

➢ আপনি কি দয়া করে আমাকে শেষ করতে দিবেন?
➢ Would you please let me finish?

➢ কিছু মনে না করলে আমি কি চালিয়ে যেতে পারি?
➢ Can I continue, please?

➢ দুঃখিত, আমি আপনাকে সাহায্য করতে পারবো না
➢ Sorry, I can't help you out

➢ দুঃখিত, আমি এটা জানি না
➢ Sorry, but I don't know that





শুভেচ্ছা ও প্রার্থনা - Wish & Pray

➢ আমি সেখানে যেতে ইচ্ছা করি
➢ I wish to go there

➢ আমি কামনা করছি তুমি অনেক খুশি এবং আনন্দে থাকো
➢ I want to wish you lots of happiness and joy

➢ শুভ জন্মদিন
➢ Happy birthday to you

➢ আমি তোমার জন্য একটি সুখী ভবিষ্যৎ কামনা করছি
➢ I want to wish you a happy future

➢ আমি কামনা করছি তোমার সকল স্বপ্ন যেন সত্যি হয়
➢ I wish that all of your dreams come true

➢ কামনা করছি তোমার ১৮তম জন্মদিন যেন তাক লাগানো হয়
➢ May you have an amazing 18th birthday

➢ আমি কামনা করছি তুমি যেন এই ধরণীতে সবচেয়ে সুখী মানুষ হও!
➢ I wish you were the happiest person on the planet!

➢ তোমার সব কামনা বাস্তবে পরিণত হোক
➢ May all your wishes come true

➢ আমি কামনা করছি তোমার জন্মদিন এবং প্রতিটা দিন যেন সূর্যের আলোয় (সুখ এবং সমৃদ্ধি) ভরে থাকে
➢ I wish that your birthday and everyday would be filled with sunshine

➢ তোমার জীবন যেন নদীর মতই সতেজ হয়
➢ Let your life be refreshing like a stream

➢ আমি কামনা করছি তুমি সবসময় বিজয়ী হও
➢ I wish you to be a winner

➢ তোমার ভাগ্য, সুখ এবং ভালোবাসা তোমাকে সবসময় চালিত করুক
➢ Let the luck, happiness and love lead you all the time

➢ কোনো সন্দেহ ছাড়াই সুখে থাকো
➢ Be happy without doubts

➢ তোমার জীবনের প্রতিটা মুহূর্ত উপভোগ করো
➢ Enjoy every moment of your life

➢ তোমার জন্মদিন ভালোবাসাময় হোক
➢ Have a lovely birthday

➢ তোমার কাজ এবং ধারণা সফল হোক
➢ May your works and ideas be successful

➢ আমি কামনা করছি  আগামি বছরটা যেন তোমার জন্য অসাধারণ এবং সৌভাগ্যপ্রসূত হয়
➢ I wish you a very special and fateful year ahead

➢ আমি কামনা করি তুমি আরো একশটি জন্মদিন পাও
➢ I wish you to have a hundred of birthdays more

➢ তোমার বিয়েতে অভিনন্দন
➢ Congratulations on your wedding

➢ আমি তোমাকে অভিনন্দন জানাচ্ছি তোমার বিয়েতে এবং কামনা করছি তুমি তোমার নতুন জীবন উপভোগ করো
➢ I congratulate you on the wedding and wish you to enjoy your new life

➢ শুভ বিবাহবার্ষিকী। চিরদিন এমন সবুজ (তরুণ) থাকো
➢ Happy wedding anniversary. Stay forever young

➢ বিয়েতে অভিনন্দন
➢ Congratulations on getting married

➢ তোমার বিয়েতে অনেক অভিনন্দন এবং ভালোবাসা রইলো
➢ Congratulations on your wedding and lots of love

➢ আমি কামনা করছি অনেক বছর তোমরা একই সঙ্গে সুখে থাকো
➢ I wish you a lot of happy years together

➢ এই আনন্দঘন ক্ষণে তোমাকে অভিনন্দন
➢ Congratulations on this happy event

➢ চাপ নিও না, নিজের ভালোটা দাও, বাকি সব ভুলে যাও
➢ Don’t stress, do your best, forget the rest

➢ আমার তোমার উপর বিশ্বাস আছে। আমি জানি তুমি পাস করবে। ভাগ্য তোমার প্রসন্ন হোক
➢ I believe in you. I know you’ll pass. Good luck

➢ আমি সবসময় আল্লাহ্‌’র কাছে প্রার্থনা করি তিনি যেন তোমার সাথে সবসময় থাকেন
➢ I always pray to God that he will be with you every time

➢ তোমার পরিক্ষা ভালো হোক
➢ Good luck for your exams

➢ ভাগ্য তোমার প্রসন্ন হোক, বন্ধু
➢ Good luck to you, buddy

➢ সবচেয়ে ভালোটা হোক তোমার এই কামনা রইলো
➢ All the best to you

➢ আমি যদি একটা ভালো চাকরি পেতাম!  
➢ I wish I could get a better job!

➢ যদি এটা এতো ঠাণ্ডা না হতো!
➢ I wish it wasn’t so cold!

➢ সবাই চায় তারা যদি বেশি অবসর সময় পেতো!
➢ Everyone wishes they had more free time!

➢ পুরো পৃথিবী যদি স্বর্গের মতো হতো!
➢ I wish the whole world were like heaven!

➢ টম অবশেষে তার ইচ্ছা পূরণ করতে পেরেছে।
➢ Tom finally got his wish

➢ আমি যদি বোস্টনে বাস করতাম!
➢ I wish I lived in Boston!

➢ আমি তোমার সুখ কামনা করছি
➢ I wish you happiness

➢ আমার যদি একটি গাড়ি থাকতো!
➢ I wish I had a car!

➢ আমি যদি রাজপুত্র হতাম!
➢ I wish I were a prince!

➢ আমরা যদি আরো বেশি একান্ত সময় কাটাতে পারতাম!
➢ I wish that we could spend more time together!

➢ তোমার সব কিছুতে শুভ কামনা রইলো
➢ Wishing you well in everything you do

➢ আমি কামনা করছি তোমার সব কিছু ভালোবাসা, শান্তি এবং সুখ দিয়ে ভরে থাকুক
➢ I wish you love, peace, and happiness in everything you do

➢ আমার শুভ কামনা তোমার সাথে সবসময় আছে
➢ My good Wishes are always with you

➢ আল্লাহ্‌, আমার জ্ঞান বৃদ্ধি করে দাও
➢ Lord, increase my knowledge



 ভ্রমণ - Travelling

➢ তুমি কখনো পেরিস গিয়েছ?
➢ Have you ever been to Paris?

➢ আমি কি জানালার পাশে আসন পেতে পারি?
➢ Can I get a window seat?

➢ এখানে কোথাও খাওয়ার জায়গা আছে?
➢ Is there somewhere to eat?

➢ আগমন গেটটি কোথায়?
➢ Where is the arrival gate?

➢ যাওয়ার সময়টা কখন (কোনো জায়গা থেকে চলে যাওয়ার সময়)?
➢ What time is check out?

➢ ১২টা বাজে যাওয়ার সময়
➢ Check out is at 12:00 PM

➢ আপনার কয়টি রুম দরকার?
➢ How many rooms will you need?

➢ আমি কি একটি ধূমপানমুক্ত রুম পেতে পারি?
➢ Can I have a non-smoking room?

➢ আপনাদের কাছে এই শহরের কোনো ম্যাপ আছে?
➢ Do you have a map of the city?

➢ আপনার জন্য শুক্রবার ১০টা বেজে ৩০ মিনিট সময়টি নির্ধারণ করেছি আমরা
➢ We have you scheduled for Friday at 10:30 AM

➢ আমি শুক্রবার বাড়ি যাচ্ছি (বিমানে)
➢ I'm flying home on Friday

➢ একেবারে শেষ মুহূর্তে আমরা নিউইয়র্কের বিমানে আসন সংরক্ষণ করতে পেরেছিলাম
➢ We were able to book a flight to New York at the last minute

➢ সে সমুদ্রে ছিলো ১৫ মাসের জন্য
➢ He was at sea for fifteen months

➢ আপনি কি ভ্রমন করতে ইচ্ছুক?
➢ Are you willing to travel?

➢ এই শহরে ভ্রমন করার জন্য ভালো স্থান কোনটি?
➢ What's a good place to visit in this city?

➢ আপনি কি কোথাও থেকে এখানে ঘুরতে এসেছেন?
➢ Are you visiting from somewhere?

➢ আমি কোরিয়া থেকে ঘুরতে এসেছি
➢ I'm visiting from Korea

➢ আপনি কি এখানে ছুটি কাটাতে এসেছেন?
➢ Are you on vacation here?

➢ আমি কোরিয়া থেকে এখানে ছুটি কাটাতে এসেছি
➢ I'm taking a vacation from Korea

➢ এই শহরে ভ্রমন করার জন্য ভালো স্থান কোনটি?
➢ I'm here with my wife and 2 kids

➢ আপনি কি এখানে আগে এসেছিলেন?
➢ Have you been here before?

➢ আপনি কি এখানে প্রায়ই আসেন?
➢ Do you come here a lot?


Comments

Popular posts from this blog

সংক্ষিপ্তসার এর ফুল মিনিং পূর্ণরূপ - Abbreviation

a to z ইংরেজি শিক্ষা বাংলায় - A To Z Learn English From Bangla

ইংরেজি ভাষা শিক্ষা - learn english in bangla font

ইংরেজি শিক্ষা - Learn English From Bangla - A to Z Learn English

ইংরেজি শিক্ষা - প্রতিদিন ব্যবহৃত কিছু গুরুত্বপূর্ণ অনুবাদ

ইংরেজি শিক্ষা বাংলায় - Learn English in Bangla

ইংরেজি ভাষা শিক্ষা বাংলা অনুবাদ সহ / ইংরেজি শিক্ষা

পরিপূর্ণ ইংরেজি ভাষা শিক্ষা

ইংরেজি শিক্ষা